মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | Sandeshkhali: জেলে শাহজাহান-শিবু, আদতে কি শাপে বর সন্দেশখালির তৃণমূল নেতাদের?

Riya Patra | ২৮ মে ২০২৪ ১৬ : ১৩Riya Patra



রিয়া পাত্র, সন্দেশখালি থেকে ফিরে
সন্দেশখালি শিরোনামে আসে শাহজাহানের দৌলতে। সাধারণ মানুষের ওপর নানাভাবে অত্যাচারে তার শাগরেদ হিসেবে উঠে আসে উত্তম সরদার, শিবু হাজরার নাম। তাদের প্রাসাদোপম পার্টি অফিস তালাবন্ধ হয়ে পড়ে আছে। এই মুহূর্তে তিনজনেই জেলে। লোকসভা নির্বাচনের আবহে তিন 'নেতার' জেলে যাওয়া কি সন্দেশখালির তৃণমূলের জন্য ফ্যাক্টর হয়ে দাঁড়াবে? সপ্তম দফার ভোটের ঠিক আগে সন্দেশখালি কী বলছে?
সন্দেশখালি বসিরহাট লোকসভার অংশ। গেরুয়া শিবির যতই সন্দেশখালি ইস্যুকে সামনে এনে লড়াই করার ভাবনা ভাবুক, এই ইস্যুকে বাকি ৬ বিধানসভায় কতটা ছড়াতে পারল বিজেপি, সেটা একটা বড় প্রশ্ন। তার থেকেও বড় প্রশ্ন, তৃণমূল কী ভাবছে। তৃণমূল কি শাহজাহান-শিবু-উত্তমের অনুপস্থিতিতে কাতর? 
ঘন্টাখানেক ঘুরে ফিরে নেতা-সাধারণ মানুষের সঙ্গে কথা বলে দেখা গেল, ঘটনা আদতে উল্টো। তিনজনের অনুপস্থতিতে বরং আগের ফর্মে ফিরে দেদার কাজ করছে সেখানকার ‘পুরনো তৃণমূল’। কারা এই ‘পুরনো তৃণমূল’? দলের নেতারা গত কয়েকবছরে শিবু-উত্তমের দাপটে কোণঠাসা হয়ে পড়েছিলেন। শেষমেষ অত্যাচারে অতিষ্ঠ হয়ে সন্দেশখালির বুকে ধিকধিক করে জ্বলা আগুনকে সংগঠিত করে রাস্তায় নামিয়ে এনেছিলেন। তাতে দল-রঙ ছাড়াই যোগ দিয়েছিলেন বহু মানুষ। পরে সেই আন্দোলনের মাঝে ঢুকে পড়েন শুভেন্দু, ঢুকে পড়ে বিজেপি। রেখাকে তুলে এনে প্রার্থী করে, সাধারণ মানুষের আবেগকে কাজে লাগাতে চাইছে। এর ফলে ভেঙে গেল সংগঠিত বৃহৎ আন্দোলন, যে আন্দোলন ছিল ব্যক্তি স্বার্থ কায়েমের বিরুদ্ধে, একবাক্যে মানছে বাম-তৃণমূল। 
সুব্রত মণ্ডল। দীর্ঘকাল ধরে তৃণমূল কংগ্রেসের সঙ্গে যুক্ত। বলছেন, দলের বয়স ২৫ হলে, শুরু থেকেই তিনি দলের কর্মী। তার অন্তত ১৫ বছর পর আচমকা দলে এসে যুক্ত হয়েছিল এই শিবু-উত্তমরা। অভিযোগ, তারা এসে দমিয়ে রেখেছিল তৃণমূলের 'আদি' নেতাদেরই। তাহলে দল কেন তাদের দাপট মেনে নিল? সুব্রত মণ্ডলের ক্ষোভ জ্যোতিপ্রিয় মল্লিক, নারায়ণ গোস্বামীর ওপরেও। বলছেন, ‘শিবু-উত্তম জেলে যাওয়ার পর আমরা আবার সামনে থেকে কাজ করতে পারছি।‘ অচ্যুত নস্কর, ঝন্টু দাস, দিলীপ মল্লিকসহ অনেকেই রয়েছেন এই তালিকায়। শিবু-উত্তমরা যে সাধারণ মানুষের ওপর অত্যাচার করেছে, স্বীকার করছেন তাঁরা সেকথাও। কিন্তু সেই অত্যাচার কতটা? বিজেপি যা বলছে, তাই? বলছেন, ‘হয়নি এমনটা নয়। তবে সবটা সত্য তেমনটাও নয়। জল আছে এখানেও। তারপরেও বলব, দল থেকে যারা গ্রেপ্তার হয়েছে, ঠিক হয়েছে।’ বিজেপি কী করছে, কী বলছে সেটা ভাবনা নয়, ভাবনা দলনেত্রীর আদর্শকে নিয়ে এগিয়ে যাওয়া। তাতে শিবু-উত্তমদের অনুপস্থিতি শাপে বর হয়েছে ঘাসফুল শিবিরের, এমনটাই দাবি স্থানীয় নেতাদের।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



05 24